রাষ্ট্র পরিচালনার দক্ষ নেতৃত্ব এতিমদের মাঝে লুকিয়ে আছে

রাষ্ট্র পরিচালনার দক্ষ নেতৃত্ব এতিমদের মাঝে লুকিয়ে আছে

একটি সমাজ, দেশ, রাষ্ট্র কিংবা প্রতিষ্ঠান সুন্দরভাবে পরিচালনার জন্য মেধা ও দক্ষতার প্রয়োজন আছে। সেই দক্ষ মেধা সম্পন্ন নেতৃত্ব হয়তো এতিমদের মাঝেও থাকতে পারে। আমাদের তা খুঁজে বের করতে হবে। আমরা যদি তাদেরকে অবহেলায় পথে ফেলে রাখি। তাহলে আল্লাহর কাছে জবাবদিহী করতে হবে। ওমাইর এতিমখানা কক্সবাজার’র উদ্যোগে অনুষ্ঠিত অভিভাবক ও হিতাকাঙ্খী সমাবেশে বক্তারা এসব কথা বলেন।
শনিবার বিকেলে লিংক রোডের দক্ষিণ মুহুরী পাড়াস্থ ইমাম বুখারী (রহ:) জামে মসজিদের দ্বিতীয় তলায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের নির্বাহী পরিচারক ক্বারী মাওলানা ওসমান।
ইমাম মুসলিম (রহ.) ইসলামিক সেন্টার কর্তৃক পরিচালিত ওমাইর এতিমখানায় অর্ধ সহ¯্র এতিম অধ্যয়ন করছে। পিতৃহারা কিংবা মা-বাবা উভয়হারা এসব এতিমদের কল্যাণে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, হাদিস শরীফে আছে-এতিমদের প্রতিপালনকারী ও রাসূল (সা:) জান্নাতে পাশাপাশি অবস্থান করবেন। এতিমদের প্রতি দায়িত্ব পালন রাসূল (সা:) এর আদর্শও বটে। ওমাইর এতিমখানা রাসূলের (সা:) সেই আদর্শকে বাস্তবায়ন করতে সম্মুখপানে এগিয়ে চলছে। এতিম অনাথ শিশুদের কুরআন-সুন্নাহ ভিত্তিক জ্ঞানার্জন ও আধুনিক শিক্ষায় শিক্ষিত করে উন্নত জাতি গঠনের পথ দেখাচ্ছে ওমাইর এতিমখানা।
বক্তারা বলেন, রাসূলের (সা:) মহব্বত ও আল্লাহর সন্তুষ্ঠির প্রত্যাশায় এতিমদের সহযোগিতায় সমাজের বিত্তবানদের এগিয়ে আসা ঈমানী দায়িত্ব।
সমাবেশে শিক্ষকদের মধ্যে আরও বক্তব্য রাখেন ইমাম মুসলিম (রহ:) ইসলামিক সেন্টারের শাইখুল হাদিস হাফেজ মাওলানা আবদুর রহিম রাহী। সমাপনী বক্তব্য রাখেন মাদ্রাসার তাফসীর বিভাগের বিভাগীয় প্রধান মাওলানা তাহের সাঈদ।
সমাবেশে অভিভাবক ও হিতাকাঙ্খীদের মধ্য থেকে বক্তব্য রাখেন, ওমান প্রবাসী দেলোয়ার হোসেন, ব্যবসায়ী আকতার কামাল ও এনজিও কর্মকর্তা মোহাম্মদ আলী প্রমুখ।
এসময় অতিথিরা এতিমদের প্রতি সহানুভূতি প্রকাশ ও তাদের কল্যাণে নিজেদের আয়ের কিছু অংশ দান করবেন বলে আশ্বস্থ করেন।
সমাবেশে বাংলায় বক্তব্য উপস্থাপন করেন মাদ্রাসার শিক্ষার্থী রাইহা মনি, রাশেদা আকতার এবং ইংরেজীতে বক্তব্য দেন কায়েস উদ্দিন ও শাহিনা আকতার।
সমাবেশে কুরআন তেলাওয়াত করেন বালক শাখা থেকে মোহাম্মদ সোহাইল ও বালিকা শাখা থেকে আসফিয়া। অনুষ্ঠানে পৃথকভাবে ইসলামী সঙ্গীত পরিবেশন করেন সামিয়া সুলতানা এবং নুরুল আমিন ও তার সাথীরা।
সমাবেশে অভিভাবক ও হিতাকাঙ্খীদের মধ্যে এরশাদ উল্লাহ, ব্যবসায়ী মনিরুজ্জামান, মমতাজ আহমদ, হাজী মোহাম্মদ ইউছুপ, জহুর আলম, মোহাম্মদ ইউনুছ, ফরিদ আহমদ সহ কক্সবাজারের প্রত্যন্ত অঞ্চলের সচেতন মেহমানরা উপস্থিত ছিলেন।
সমাবেশ পরিচালনা করেন মাদ্রাসার সংস্কৃতি বিভাগের প্রধান মোহাম্মদ তারেক ও আবু হুরাইরা এবতেদায়ী মাদ্রাসার শিক্ষক মাওলানা আমিন উল্লাহ।

(124) বার এই নিউজটি পড়া হয়েছে




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE