ব্রাজিলের জঙ্গলে লুকিয়ে থাকা শিল্পকর্ম

ব্রাজিলের জঙ্গলে লুকিয়ে থাকা শিল্পকর্ম

এ বছরের সেপ্টেম্বরের কোন এক রাতে ব্রাজিলের প্রান্তীয় অঞ্চলে পাম গাছের পেছন থেকে মৃদু আওয়াজ ভেসে আসছিল। লেক থেকে যেন উঠে এলেন এক দল অভিনয়শিল্পী, প্রবেশ করলেন কাঁচের দেয়ালে ঘেরা একটি গ্যালারীতে। তারা ছিলেন সম্পূর্ণ নগ্ন। অদ্ভুত এই আয়োজনের কারণ ছিল ইনহোটিমের দশম বার্ষিকী উদযাপন। ইনহোটিম একটি ৫০০০ একর এলাকা জুড়ে থাকা বন, যেখানে আছে অসাধারণ সব শিল্পকর্ম।

ইনহোটিমফটোসোর্স- cnn.com

এক দশক আগে ব্রাজিলের শিল্পপতি বার্নার্দো পায সিদ্ধান্ত নেন তার জমিকে ভিন্ন কাজে ব্যবহার করবেন। তিনি তার জমিতে লোহার আসবাব ব্যবহার করে সেটিকে পরিণত করলেন অপূর্ব একটি শৈল্পিক পার্কে। উন্মুক্ত করলেন সবার জন্য।

ইনহোটিম

ফটোসোর্স- cnn.com

ইনহোটিমে একটি ট্যুর কিন্তু একদিনে সম্ভব নয় মোটেই। কয়েকদিন সময় নিয়ে যেতে হবে আপনাকে। গতানুগতিক যাদুঘর থেকে একদম আলাদা এটি। সারা বনে নানানরকম গাছগাছালি তো আছেই, আরও আছে চমৎকার সব স্থাপত্য। কোথাও লেকের ওপর বিশাল মাকড়শা দাঁড়িয়ে আছে, কোথাও দেয়াল জুড়ে চিত্রকর্ম, কোথাও গোলকধাঁধাঁর মত কাঁচের গ্যালারি, কোথাও বা লেকের ওপর বিছানো বাবল আর কোথাও সুড়ঙ্গ পথ চলে গেছে অজানা কোন দিকে।

 ইনহোটিম

ফটোসোর্স- cnn.com

‘আমাদের সেই ক্ষমতা এবং দায়িত্ববোধ আছে যে আমরা ভিন্ন কোনকিছু তৈরি করতে পারি, যার অভিজ্ঞতাও হবে ভিন্ন’- বলেন পার্কটির ক্রিয়েটিভ ডিরেক্টর Allan Schwartzman, যিনি সবসময়ই ইনহোটিমের অনন্যতা বজায় রাখতে দৃঢ়ভাবে সচেষ্ট। সাধারণ একটি যাদুঘর নয়, তিনি যাদুঘরকে খুলে মেলে ধরেছেন এক জঙ্গলে। দিয়েছেন প্রকৃতির সান্নিধ্য।

এখানকার সারকুলার গ্লাস বিল্ডিংটি ‘সনিক প্যাভিলিয়ন’ এর আদলে তৈরি। আছে আরও অনেক তাক লাগানো আয়োজন।

প্রিয় লাইফ/আফসানা সুমী/কে এন দেয়া

তথ্যসূত্র-

১। সিএনএন- Brazilian jungle hides arresting art

(163) বার এই নিউজটি পড়া হয়েছে




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE