টুথপেস্টের এই দারুণ ব্যবহারগুলো আপনি জানেন তো?

টুথপেস্টের এই দারুণ ব্যবহারগুলো আপনি জানেন তো?

 টুথপেস্ট এমন একটি সামগ্রী যা আপনি দিনে দু’বার ব্যবহার করেন এবং ডেন্টাল স্বাস্থ্য রুটিনে সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান এটি। তবে দাঁত পরিষ্কার, শুভ্র এবং স্বাস্থ্যবান রাখার পাশাপাশি টুথপেস্ট ঘরদোরের অনেক টুকিটাকি কাজেও লেগে থাকে।

সত্যি কথা বলতে, বিভিন্ন ধরনের কাজে টুথপেস্ট ব্যবহার করলে অনেকটা সময় ও অর্থ বেঁচে যায়। জীবনকে অনেক সহজসাধ্যও করে দেয় এটি। চলুন তবে আজ জেনে আসা যাক টুথপেস্টের কিছু ভিন্নধর্মী ব্যবহার।

সিডি-ডিভিডির উপর থেকে দাগ তুলতে

অনেক সময় দেখা যায় শখের সিডি কিংবা ডিভিডিতে অপ্রত্যাশিত দাগ পড়ে যায়। সেক্ষেত্রে নিশ্চিন্তে টুথপেস্ট ব্যবহার করতে পারেন। প্রথমে আলতোভাবে অল্প পরিমাণে পেস্ট লাগিয়ে নিন সিডির উপরে। অতঃপর কাপড় কিংবা টিস্যু দিয়ে মুছে নিন। দেখবেন, মুহূর্তের মধ্যে দাগ চলে গিয়েছে।

কাঠের আসবাবপত্র থেকে দাগ তুলতে

অনেক কষ্ট করে সংসারের একেকটি আসবাবপত্র গড়ে তোলা হয়। কিন্তু সেখানে অবাঞ্ছিত দাগ পড়লে কার ভালো লাগে বলুন? কাঠের আসবাবপত্রে পানির গ্লাসের জন্য যে দাগ পড়ে, সেটিও টুথপেস্ট দিয়ে তুলে ফেলা যায়। এমনকি মাঝেমধ্যে দেখা যায়, ঘরে ছোট বাচ্চারা থাকলে তারা কাঠের ফার্নিচারকে বোর্ড বানিয়ে পারমানেন্ট মার্কার দিয়ে আঁকিবুঁকি শুরু করে দেয়। সেই দাগ তুলতেও টুথপেস্ট দারুণ কার্যকরী! 

কাপড়ের দাগ তুলতে টুথপেস্ট ব্যবহৃত হয়

কত কারণেই তো কাপড়ে দাগ পড়ে, বিশেষ করে রান্না বা খাওয়ার সময়ে। অনেক সময় ধরে সাবান দিয়ে ডলাডলি করলেও সে দাগ যায়না। একটু টুথপেস্ট ব্যবহার করে দেখুন তো? নিমিষেই দাগ উঠে যাবে এবং ঝামেলা থেকেও রক্ষা পাবেন।

চুল কিংবা কাপড়ে চুইংগাম আটকে গেলে 

শৈশবে এ দুষ্টুমি কেউ করেননি, এমন হয়তো খুঁজে পাওয়া ভার। খেলতে খেলতে হঠাৎ করে বেখেয়ালিপনায় কিংবা জেদ করেই বন্ধুর চুলে গুঁজে দিয়েছেন চুইংগাম। ওমনি শুরু হয়ে যায় চিৎকার-চেঁচামিচি। এবার কী করবেন? মাথার যে অংশে কিংবা কাপড়ের যেখানটায় চুইংগাম লেগেছে সেখানে অল্প করে টুথপেস্ট লাগিয়ে দিন এবং ধীরে ধীরে জট ছাড়িয়ে ফেলুন। কোন ব্যাপারই না এটি। 

রুপোর সামগ্রী চকচকে করতে ব্যবহৃত হয়

শখের রুপোর গয়না থাকে অনেকেরই। কারো কারো সেগুলো নিজস্ব থাকে আবার কারোর থাকে বংশানুক্রমে পাওয়া। কিন্তু দীর্ঘদিন সেগুলো আলমারিতে উঠিয়ে রেখে দিলে এক ধরনের কালো দাগ পড়ে যায়। আগের রুপে কীভাবে ফিরিয়ে আনবেন সেগুলোকে? কোন ব্যাপারই না এটি। টুথপেস্ট দিয়ে আলতো করে মুছে ফেলুন। দেখবেন কি সুন্দর চকচকে করছে! 

ব্রণ কিংবা পিম্পল দ্রুত সারাতে বেশ কার্যকর টুথপেস্ট

আগামীকালই একটি বড় অনুষ্ঠানে নিমন্ত্রণ আছে আপনার, অথচ আজ রাতে বাড়ি ফিরেই দেখলেন মুখে বেশ বড়সড় একটি ব্রণ কিংবা পিম্পল? না, এতে ঘাবড়ে যাবার কিছু নেই। মুখ ভালোমতন ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে অতঃপর সে জায়গাটিতে এক্টুখানি সাদা টুথপেস্ট লাগিয়ে রাখুন। এভাবেই ঘুমিয়ে পড়ুন। পরদিন সকালে উঠে দেখবেন পিম্পল অনেকটা ছোট হয়ে এসেছে।

হাতের বিব্রতকর গন্ধ দূর করতে ব্যবহৃত হয় টুথপেস্ট

সিঙ্গারা দিয়ে দুই-এক কোষ পেঁয়াজ খেতে কে না ভালোবাসেন? কিন্তু খাওয়ার পরেই শুরু হয় বিপত্তি। হাতে খুব বিশ্রী একটি গন্ধ লেপটে থাকে। আর রান্না করতে গেলে তো পেঁয়াজ-রসুনের গন্ধ হবেই হবে হাতে। সে গন্ধ দূর করবেন কিভাবে? অল্প একটু টুথপেস্ট হাতে মেখে নিন। এবার ভালোভাবে কচলে হাত ধুয়ে নিন। গন্ধ উধাও হয়ে যাবে নিমিষেই।

টয়লেট পরিষ্কার করতে টুথপেস্টের জুড়ি নেই

ছুটির দিনে ঠিক করলেন যে টয়লেট পরিষ্কার করবেন। কিন্তু খুঁজতে গিয়ে দেখলেন প্রয়োজনীয় কিছুই হাতের কাছে নেই। কিন্তু এজন্যে কি হাতের কাজ থেমে থাকবে? খানিকটা টুথপেস্ট নিয়ে টয়েলেটের আশেপাশে লাগিয়ে কিছুক্ষণ পর ফ্ল্যাশ করে দিন। দেখবেন কি সুন্দর পরিষ্কার হয়েছে টয়লেট।

জুতোর সাদা অংশ চকচকে করতে টুথপেস্ট ব্যবহৃত হয়

শখ করে সাদা রঙের স্নিকার্স করেছেন ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে পরার জন্যে। কিন্তু কিছুদিন পরেই দেখলেন রাস্তার ধূলোবালিতে একেবারে বাদামী রঙ ধারণ করেছে এটি। শখের জুতো তো ইচ্ছে করলেই ফেলে দেওয়া যাবে না। এমতাবস্থায়, টুথপেস্টের শরণাপন্ন হতে পারেন। পুরানো ব্রাশে টুথপেস্ট নিয়ে ময়লা অংশ ঘষে নিন। সাদা অংশ খুব দারুণভাবে পরিষ্কার হয়ে যাবে।

সূত্র: Home Tips WorldAwesome Inventions 

(167) বার এই নিউজটি পড়া হয়েছে




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE